লন্ডনের হ্যাম্পশায়ারে আন্তর্জাতিক জলসা সালানা অনুষ্ঠিত

UK Jalsa 2014

Source: nybangla.org

পত্রিকা খুললেই দেখা যায়, মধ্যপ্রাচ্যের বিরামহীন সংঘাত আর এদিকে, সাম্প্রতিক সাংবাদিক জেম্‌স্‌ ফলীর হত্যাকান্ডসহ আইএসআইএস-এর অবর্ণনীয় নিষ্ঠুর হত্যাযজ্ঞ। এসবের মাঝেই একটা স্বস্তির সংবাদ হচ্ছে লন্ডনের হ্যাম্পশায়ারে গত ২৯-৩১ শে আগস্ট ৯৭ টি দেশ থেকে ৩৩,০০০ এরও অধিক মুসলমানের জমায়ত হয় শান্তির জন্য দোয়া প্রার্থনা করতে এবং সকল প্রকারের সন্ত্রাস প্রতিহত করার ও সকলের ধর্মীয় স্বাধীনতা উন্নীত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করতে। ৪৮ বছরে পা দেওয়া এই সম্মেলনটি ইংল্যান্ডের সবচেয়ে পুরানো এবং সর্ববৃহত মুসলমানদের সম্মেলন। এ বছর বিশেষত্ব ছিল আহ্‌মদীয়া মুসলিম জামা’তের ১২৫ বছর পূর্তি। এই সম্মেলনে সব জায়গা থেকে আগত মুসলমানদের একত্বতার এক অনুপম প্রদর্শনীতে পরিণত হয়। এতে বৃটিশ রাজনীতিবিদ ও আন্ত-ধর্মীয় নেতৃবৃন্দ যোগ দেন।

জলসার একটি অন্যতম আকর্ষণ ছিল আন্তর্জাতিক বয়াত অনুষ্ঠান যাতে অংশগ্রহণকারীরা প্রতিশ্রুত মসীহ্‌(আঃ)-এর খলীফা হিসেবে হযরত মির্যা মাসরূর আহ্‌মদ(আইঃ)-এর হাতে বয়াত নেয়। এতে অংশগ্রহণকারীরা খলীফা পর্যন্ত একটি মানব শিকল তৈরি করে আর বয়াতের শব্দগুলো একইসাথে পুনরাবৃত্তি করে। বয়াত অনুষ্ঠানের আগে, খলীফা (আইঃ) জানান যে গত বছর ৫,৫০,০০ এরও বেশি লোক আহ্‌মদীয়া মুসলিম জামা’তে অন্তর্ভূক্ত হয়।

তাঁর সমাপনী বক্তৃতায় হযরত মির্যা মাসরূর আহ্‌মদ (আইঃ) বলেন যে কিভাবে আহ্‌মদীয়া মুসলিম জামা’তের প্রতিষ্ঠাতা প্রতিশ্রুত মসীহ্‌ ও ইমাম মাহ্‌দী কাদীয়ানের হযরত মির্যা গোলাম আহ্‌মদ (আঃ) ইসলামের শান্তিপূর্ণ ও প্রকৃত শিক্ষা পুনঃপ্রতিষ্ঠার জন্য এসেছেন। প্রতিশ্রুত মসীহ (আঃ) শিখিয়েছেন যে, আল্লাহ্‌ এক এবং পবিত্র নবী হযরত মুহাম্মদ (সাঃ) শেষ শরীয়তবাহী নবী যিনি (সাঃ) মানবজাতির জন্য এক বৈশ্বিক শিক্ষা নিয়ে এসেছেন। জলসা সালানায় হুজুর (আইঃ) বলেন যে আজকে পৃথিবীতে ইসলাম এবং হযরত মুহাম্মদ (সাঃ)-এর বিরূদ্ধে বিভিন্ন মিথ্যা অপবাদ দেওয়া হয়। হুজুর (আইঃ) বলেন যে এই সমস্ত অপবাদ সম্পূর্ণ মিথ্যা আর বাস্তবে হযরত মুহাম্মদ (সাঃ) ছিলেন মানবজাতির জন্য রহমতস্বরূপ যিনি সকল সময়ের সকল মানুষের জন্য ভালোবাসা ও সম্প্রীতি ছড়াতে এসেছিলেন।

জলসা সালানার সমাপ্তি ঘটে হুজুর(আইঃ)-এর নেতৃত্বে নীরব দোয়ার মাধ্যমে যাতে তিনি আহ্‌মদী মুসলমানদেরকে বিশ্বশান্তির জন্য, মুসলিম বিশ্ব যেন ইসলামের প্রকৃত শিক্ষার প্রতি সঠিকভাবে পরিচালিত হয় এর জন্য এবং সকল সংঘাত ও নিষ্ঠুরতা শেষ হয় তার জন্য দোয়া করতে বলেন। হুজুর (আইঃ) বিশেষ করে সাম্প্রতিক যুদ্ধে আক্রান্ত গাজার নিরীহদের জন্য দোয়া করেন।

জলসা সালানা হ্যাম্পশায়ারের এলটনে ‘হাদীকাতুল মাহ্‌দী’ হিসেবে পরিচিত ২০০ একর ফার্ম এলাকার উপর অনুষ্ঠিত হয়। তিন দিনের এই অনুষ্ঠানে হযরত মির্যা মাসরূর আহ্‌মদ (আইঃ) কর্তৃক দেওয়া পাঁচ ভাষণ ছাড়াও অন্যান্য বক্তারা এবং জ্ঞানীব্যক্তিরা মঞ্চে আসেন। এছাড়া জলসা সালানায় বিভিন্ন প্রদর্শনীর ব্যবস্থা করা হয় যাতে আহ্‌মদীয়া মুসলিম জামা’তের ইতিহাস তুলে ধরে একটি ছবি প্রদর্শনীর এবং একটি মানবাধিকারের প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয়।

read more

Categories: Bangla, Jalsa Salana

Tagged as: ,

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.